পশ্চিমবঙ্গ পুলিশে CID পদে নিয়োগের বিজ্ঞপ্তি, রইল বিস্তারিত -WB Police Recruitment

কলকাতা :  যুগ বলাচ্ছে । আর পরিবর্তিত যুগের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অপরাধের প্রবনতা । ডিজিটাল দুনিয়ায় সাইবার ক্রাইম বা অপরাধের ছড়াছড়ি । অবশ্য অপরাধের মাত্রা রুখতে রয়েছে পুলিশের সাইবার ক্রাইম  (CYBER CRIME) ডিভিশন বা শাখা । রাজ্য পুলিশ হোক কিংবা কলকাতা পুলিশ উপযুক্ত দক্ষ কর্মীদের তদন্তে নিয়মিত সনাক্ত হচ্ছে সাইবার ক্রাইম অপরাধের ঠিকুজি কুষ্ঠী । তবে শুধু দফতর থাকলেই তো  চলবে না এর জন্য প্রয়োজন আরও দক্ষ কর্মীর ।

আসলে চুক্তি  কিংবা স্থায়ী পাশাপাশি সরকারি কিংবা বেসরকারি, উপযুক্ত দক্ষ কর্মীর প্রয়োজনে চাকরি এখন সর্বত্র। অবশ্য তার জন্য থাকতে উপযুক্ত যোগ্যতা । তাও যদি হয় রাজ্য পুলিশের গোয়েন্দা (CID) শাখায় তাহলে তো আর কথায় নেই । এবার মহা সুযোগ রাজ্যের চাকরি প্রার্থীদের সামনে । বেশ কয়েকটি পদে সরাসরি আধিকারিক নিয়োগ হতে চলেছে রাজ্য গোয়েন্দা পুলিশের সাইবার ক্রাইম ডিভিশনে । এক্ষেত্রে রাজ্যের যেকোনো প্রান্তের চাকরি প্রার্থীরা উপযুক্ত  যোগ্যতা থাকলেই আবেদন করতে পারবেন সংশ্লিষ্ট পদ গুলির জন্য । সম্প্রতি এই মর্মে একাধিক পদে কর্মী নিয়োগের বিষয়ে  পশ্চিমবঙ্গ রাজ্য (WB POLICE) পুলিশের গোয়েন্দা বিভাগের সদর দফতর ভবানী ভবন থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে । তবে চুক্তি ভিত্তিক হলেও সংশ্লিষ্ট পদ গুলিতে নিযুক্ত কর্মীদের প্রতিমাসে লাখ টাকার ওপর বেতনের ব্যবস্থা রয়েছে ।  নিয়োগ প্রক্রিয়ার বিস্তারিত বিষয় জানতে চটপট পড়ে নিন নিচের প্রতিবেদনটি । 

প্রকাশিত বিজ্ঞপ্তির নম্বর ও তারিখ – Adveftisement No. 16/CID/GL-I    Dated: 02/05/2023

প্রথমেই আসি শূন্যপদ সম্পর্কে : 

রাজ্য গোয়েন্দা পুলিশের মুখ্য অফিস মারফৎ প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে বেশ কয়েক টি বিভাগে একাধিক শূন্য পদে পূরণের জন্য চাকরি প্রার্থীদের নিকট আবেদন পত্র চাওয়া হয়েছে । সংশ্লিষ্ট পদ গুলি হল ,  

১) পদের নাম – মোবাইল ফরেন্সিক এক্সপার্ট (Mobile Forensic Expert)

২) মোবাইল ফরেন্সিক এক্সপার্ট (Network Forensic Expert) 

৩) ম্যাল ওয়্যার ফরেন্সিক এক্সপার্ট (Malware Forensic Expert) 

৪) ক্লাউড ফরেন্সিক এক্সপার্ট ( Cloud Forensic Expert)

৫) ক্রিপটো অ্যানালিস্ট (Crypto Analysts)

৬) ডেস্ক ফরেন্সিক এক্সপার্ট (Desk Forensic Expert) 

শূন্যপদ – সংশ্লিষ্ট পদ গুলিতে মোট শূন্য পদের সংখ্যা ৯টি । 

শিক্ষাগত যোগ্যতা – 

এক্ষেত্রে আবেদনকারীকে মাস্টার /ব্যাচেলর অব কম্পিউটার অ্যাপ্লিকেশন অর্থাৎ MCA / BCA ডিগ্রী সহ সংশ্লিষ্ট কাজে অন্তত তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। পাশাপাশি তথ্য প্রযুক্তি অর্থাৎ ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি / কম্পিউটার সায়েন্স / ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন বিষয়ে দক্ষ এবং ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে। 

মাসিক বেতন – 

সংশ্লিষ্ট পদে নিযুক্ত কর্মীকে রাজ্য সরকারের নির্দিষ্ট দফতর মারফৎ প্রতিমাসে ১ লক্ষ ৫০ হাজার টাকা বেতন দেওয়া হবে ।  

আবেদন পদ্ধতি – 

এক্ষেত্রে আবেদনকারীকে অনলাইনে আবেদন করতে হবে। প্রথমে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের গোয়েন্দা শাখার সংশ্লিষ্ট ওয়েব সাইট গিয়ে আবেদন ফর্ম ডাউন লোড করতে হবে । তারপর ওই ফর্মের যাবতীয় কলমগুলি পূরণ করে নিজের ছবি এবং সই আপলোড করে আবেদন পত্রটি সাবমিট করতে হবে।

 

নিয়োগ পদ্ধতি – 

এক্ষেত্রে আবেদনকারীকে প্রথমে অনালাইন টেস্ট দিতে হবে । তারপর ডেকে নেওয়া হবে প্রাসঙ্গিক বিষয়ে যোগ্যতা প্রমানের জন্য। এরপর রয়েছে ইন্টার্ভিউ। সবশেষে নিয়োগপত্র তুলে দেওয়া হবে চূড়ান্ত প্রার্থী তালিকায় সফল এবং যোগ্য প্রার্থীদের হাতে ।

প্রয়োজনীয় ডকুমেন্টস –

১. আঁধার কার্ড 

২. পাসপোর্ট সাইজের রঙিন ছবি 

৩. শিক্ষাগত যোগ্যতার প্রমান পত্র

৪. প্রাসঙ্গিক বিষয়ে অভিজ্ঞতার প্রমান পত্র

৫. বয়সের প্রমান পত্র,  ইত্যাদি 

আবেদনের শেষ সময় সীমা – 15/05/2023 

আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন (https ://recruitment-cidwb. in/application/form) অথবা (www.cidwestbengat.gov.in) 

আমরা আছি কর্ম প্রার্থীদের সঙ্গে , আমরাই দেবো সঠিক চাকরির খবর , নজর রাখুন bongodhara.com-এ 

Official Notice : Click Here

TAG – #WB #POLICE #CID #INVESTIGATION #RECRUITMENT #CYBER CRIME

Leave a Comment