সরকারি কর্মীদের জন্য দারুণ সুসংবাদ! ডিএ ও বেতন বৃদ্ধি নিয়ে তারিখ ঘোষণা – WB Govt Employees News

নয়াদিল্লী – বিগত বছর সেপ্টেম্বর মাসেই লাঘু হয়েছে সপ্তম বেতন কমিশন। ষষ্ঠ পে কমিশন অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মীরা পেতেন ৩৮ শতাংশ ডিএ অর্থাৎ মহার্ঘ ভাতা । সপ্তম পে কমিশন লাঘু হওয়ায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডি এ অর্থাৎ মহার্ঘ ভাতার পরিমাণ এক ধাক্কায় ৪ শতাংশ বেড়ে হয়েছে ৪২ শতাংশ।  নতুন বছর অর্থাৎ ২০২৩-এর শুরুতেই সরকারি কর্মীদের প্রতি দ্বরাজ হস্ত কেন্দ্রের মোদী সরকার । চলতি বছর জানুয়ারি থেকে কেন্দ্র সরকারের ৬৮ লক্ষ কর্মী এবং ৫২ লক্ষ পেনশন ভোগীরা বর্ধিত ডিএ -র সুবিধা পাচ্ছেন ।  বছর শুরুতেই এই বাড়তি ডিএ অর্থাৎ মহার্ঘ ভাতা যে কেন্দ্র সরকারি কর্মীদের যে বাড়তি অক্সিজেন যোগ করে তা আর বলার অপেক্ষা রাখেনা । তবে কেন্দ্র সরকারি কর্মীরা অবশ্য বছরে দুবার বর্ধিত ডিএ -এর সুবিধা পেয়ে থাকেন। যেমন বছরের শুরুতে জানুয়ারিতে এবং বছরের মাঝামাঝি জুলাইতে । এ বছরও যে অন্যথা হবে না তার ইঙ্গিত মিলেছে দিন কয়েক আগেই ।

রাজ্য পুলিশে 7 দিনের মধ্যে ট্রেনিং দিয়ে নিয়োগ, কড়া নির্দেশ মমতার -WB Police Recruitment 

ইতিমধ্যেই সরকারি সুত্রে পাওয়া তথ্য অনুসারে , প্রতিবছরের মতো এবারও জুলাই মাসে ফের ডিএ বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের । এর সঙ্গে রয়েছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের দেওয়া  সরকারি কর্মীদের এআইসিপিআই (AICPI ) সুচক। এবিষয়ে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের পেশ করা তথ্য অনুসারে চলতি বছর ফেব্রুয়ারিতে কমলেও এক মাসের মধ্যে অর্থাৎ মার্চ মাসেই ফের  বৃদ্ধি পেয়েছে AICPI ইনডেক্স বা সুচক । 

অবশেষে খাদ্য দপ্তরে দেড় হাজারের বেশি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি, মাধ্যমিক পাশে চাকরি -WB Food Recruitment 

এই বর্ধিত ইনডেক্স বা সুচকের ভিত্তিতেই কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশন ভোগীদের প্রতিবছর ডি এ নির্ধারিত হয় ।  গত ২৮ এপ্রিল বিগত মার্চ মাসের AICPI ইনডেক্সের (All-India Consumer Price Index) অর্থাৎ সুচকের তথ্য প্রকাশ পেয়েছে। ফেব্রুয়ারিতে এটি কমে গেলেও মার্চ এবং এপ্রিল মাসে এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি পেয়েছে AICPI সুচক বা ইনডেক্স ।  যার ফলে অনুমান করা হচ্ছে যে, আগামী ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের । তবে শুধুই কি ডি এ এর সঙ্গে ১ জুলাই থেকে কর্মীরা যে ভাতা পাবেন তার মধ্যে রয়েছে ভ্রমণ ভাতা (TA) ও সিটি (CA) ভাতা  । এর পাশাপাশি মহার্ঘ ভাতা বৃদ্ধির কারণে প্রভিডেন্ট ফান্ড এবং গ্র্যাচুইটিও বাড়বে। এর ফলে কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪২ থেকে ৪৬ শতাংশে বাড়বে বলে আশা করা হচ্ছে।

বাড়িতে বসেই মাসে মাসে আয় করুন প্রচুর টাকা , ঘরের মায়েদের জন্য রইল ব্যবসার সহজ উপায়-New Business Idea 

এ বিষয়ে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের দাবি ইতিমধ্যেই  এআইসিপিআই (AICPI)-এর সূচক ১৩১ পয়েন্ট পার করেছে । তুলনা করলে তা  ২.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানানো হয়েছে । এ বিষয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারি সংগঠনের  দাবি, বর্তমানে তাদের ন্যূনতম মজুরি সীমা ১৮ হাজার টাকা রাখা হয়েছে। এতে ইনক্রিমেন্ট ফিটমেন্ট ফ্যাক্টরকে অনেক বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। বর্তমানে, এই ফ্যাক্টরটি ২.৫৭ গুণ, যদিও সপ্তম বেতন কমিশনে এটি ৩.৬৮ গুণ পর্যন্ত রাখার সুপারিশ করা হয়েছে। 

এমনটা হলে কর্মীদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা থেকে বেড়ে ২৬ হাজার টাকা হবে। এবং এক্ষেত্রে যে সকল কর্মীদের বেসিক স্যালারি নুন্যতম তাদের ক্ষেত্রে ৭২০ টাকা এবং যাঁদের বেসিক স্যালারি সর্বোচ্চ তাদের ক্ষেত্রে ডি এ বাড়তে পারে ২২৭৬ টাকা । ফলে  বছরের মাঝামাঝি সময় অর্থাৎ জুলাইতে  কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য যে ফের সুখবর আসতে চলেছে তা আর বলাই বাহুল্য  ।

written by – Somnath Pal . 

Join Telegram Channel : Click Here

TAG – DA# GOVT #EMPLOYER#DEARNESS ALLOWENCE #INCREASE  #FITMENT FACTOR  #AICPI

Leave a Comment