রাজ্য পুলিশে 7 দিনের মধ্যে ট্রেনিং দিয়ে নিয়োগ, কড়া নির্দেশ মমতার -WB Police Recruitment

শুনলে অবাক লাগলেও এটাই সত্যি। রাজ্য পুলিশে নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকায় অসন্তোষ প্রকাশ করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বা পুলিশ মন্ত্রী খোদ। বৃহস্পতিবার মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, 3 মাসের মধ্যে পুলিশের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিলেন। আর শুধু নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার সময় কম করলো না এদিকে যেখানে 6 মাসের ট্রেনিং দেওয়া হত সেখানে মাত্র 7 দিনের মধ্যে ট্রেনিং শেষ করার নির্দেশ দিলেন। West Bengal Police Recruitment 

এদিকে চলতি বছরের জানুয়ারি মাসে কলকাতার মাঠে কলকাতা পুলিশের নিয়োগের দাবিতে চাকরি প্রার্থীরা বিক্ষোভ প্রদর্শন করেছিলেন। তাদের মূল দাবি ছিল মিথ্যা ‘রিজার্ভেশন পলিসি’র নাম করে ‘পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড’ সমস্ত ফল আটকে রেখেছে। এদিকে গত মাসেও কলকাতা পুলিশ কনস্টেবল পদে নিয়োগের দাবিতে মিছিল করেছিল চাকরি প্রার্থীরা। এদিকে আজ বৃহস্পতিবার নিয়োগ নিয়ে ক্ষোভ প্রকাশ করে পুলিশ মন্ত্রী বা মূখ্যমন্ত্রী। 

এদিন নবান্নে বসে এই সবুজ সংকেত দেন। এদিন নবান্নের সভা ঘরে ছিল প্রশাসনিক বৈঠক। এদিন মমতা ক্ষোভ প্রকাশ করে বলেন, কাজের গতি প্রকৃতি অনেক ধীরে ধীরে হচ্ছে যার ফলে আজকাল করতে করতে পিছিয়েছে যাচ্ছে বহু নিয়োগ প্রক্রিয়া। তিনি চাকরি প্রার্থীদের হয়ে বলেন, যারা নিয়োগ করে তাদের কিছু যায় আসেনা কিন্তু যারা পরীক্ষা দেয় তারা পরবর্তী আপডেটের আসায় বসে থাকে। এর পরেই মুখ্যমন্ত্রীর নির্দেশ, ‘‘আমি স্পষ্ট বলছি, ৩ মাসের মধ্যে পুলিশের সব নিয়োগ শেষ করতে হবে।’’

এদিন আলোচনা করতে গিয়ে নিয়োগ কারী বোর্ডের অলসতা দেখে নিয়োগ প্রক্রিয়া অল্প সময়ের মধ্যে সমাধানের কথা উল্লেখ করেন। শুধু তাই নয়, 3 মাসের মধ্যে রাজ্য পুলিশের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দেন। তিনি জানান, দরকার হলে নিয়োগের সময় বা ট্রেনিং এর সময় ফোর্স বাড়াতে হবে। মাসের মধ্যে 21 দিন ফিল্ড করানো হোক এবং বাকি 7 দিন ট্রেনিং ও অন্যান্য করা হোক। 

শুধু তাই নয়, নিরাপত্তা রক্ষী নিয়োগেরও নির্দেশ দেন মূখ্যমন্ত্রী। নিরাপত্তা রক্ষী নিয়োগের জন্য যারা লাইসেন্স খুলবেন তাদের ভবিষ্যতে পুলিশেরও লাইসেন্স দেওয়া হবে।এদিন স্বরাষ্ট্র সচিবকে শীর্ষে রেখে বিভিন্ন পুলিশ কমিশনারেটের কমিশনার-সহ রাজ্য পুলিশের শীর্ষ আধিকারিকদের নিয়ে এই ব্যাপারে একটি কমিটি তৈরির নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘‘প্রচুর নিরাপত্তাকর্মী কাজ করছেন। কে কোথা থেকে নিচ্ছে জানি না। তাঁরা কতটা বিশ্বাসযোগ্য জানি না।’’ অপরাধের ঘটনা রুখতেই নিরাপত্তাকর্মীদের নিয়োগের ক্ষেত্রে লাইসেন্স প্রথা চালুর প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

Join Telegram Channel : Click Here

Leave a Comment